গাঁয়ের পথে ছোট পুকুর
আলতা পায়ে দিয়ে নুপুর
জল নিতে আসে
পুকুর টাকে মায়ের মত
সবাই ভালবাসে।


পুকুর ঘাটে অলস দুপুর
কলসি কাঁখে মাথায় টুপুর
সখি আমার হাসে
লজ্জাগুলো পুকুর জলে
পদ্ম হয়ে ভাসে ।


গাঁয়ের পথে ছোট পুকুর
চৈত্র মাসের ভর দুপুর
একটু শান্তির ছায়া
পুকুর টা যে সবার মাঝে
ছড়িয়ে দিছে মায়া ।


বর্ষায় জল ভরা থাকে
ঘ্যাংর ঘ্যাং ব্যাঙ ডাকে
ভাসিয়ে দিয়ে ভেলা
ছোট ছোট ছেলেমেয়ে
করে কত খেলা ।


ঐ পাড়ার ঐ জমিদার
দাঁত দুটো করে বার
খিল খিলিয়ে হাসে
সেও নাকি পুকুর টাকে
অনেক ভালবাসে ।