এই পৃথিবী বড়ই আজব
আজব আবহাওয়া
কোথাও শীতের ঠান্ডা বরফ
কোথাও গরম হাওয়া ।


কোথাও খাদ্যের ছড়াছড়ি
করছে কত নষ্ট
কোথাও আবার হাহাকারে
করছে সবাই কষ্ট ।


কেউবা থাকে অট্টালিকায়
কেউবা কুঁড়ে ঘরে
কেউবা পরে রেশমি চাদর
কারোর কাপড় ছিরে।


কেউবা হয়ে কোটিপতি
করেন চিন্তা ফিকির
কেউবা বসে রাস্তার পাশে
করছে আল্লাহর জিকির ।


কেউবা নাচে নাইট ক্লাবে
অর্ধোল্ঙগ হয়ে
কেউবা কাটায় বিনিদ্র রাত
হাসপাতালে শুয়ে ।


কেউবা গড়েন স্বর্গ প্রাসাদ
করে পুকুর চুরি
কেউবা মায়ের অন্ন যোগায়
সকাল বিকাল ঘুরি ।


পৃথিবী টা ঘুরছে যেমন
ঘুরছি মোরা সবাই
যখন যাকে পাচ্ছি যেথায়
করছি তাকে জবাই ।


ঘুরছি সবাই হন্যে হয়ে
খুঁজছি মোরা যাকে
এতকিছু থাকার পরেও
পাচ্ছি নাকো তাকে ।


ইতর ভদ্র সবার কাছে
কথা একটা ভাই
অসহ্য সব কোথায় গেলে
একটু শান্তি পাই।


          09/09/2013