ভোর বেলা সূর্যটা লাল হয়ে উঠে
সকালের স্নিগ্ধতায় কত ফুল ফোটে ।


বাবা মা ডেকে বলে ওরে বাবা ছোট
অলসতা আর নয় তাড়াতাড়ি উঠো ।


ঘর হতে বের হয় ছোট ভোর বেলা
আঙিনতে বসে যেন হাস মোরগির মেলা ।


মিয়াভাই মাঠে নেয় ছাগল আর গরু
কৃষকের দিন গুলো এই ভাবে শুরু ।


মাঠে মাঠে কৃষকেরা করে হাল চাষ
কৃষকের কাজ যেন থাকে বারো মাস ।


ছেলেমেয়ে দল বেঁধে পাঠশালায় যায়
হইচই কোলাহল কেউ গান গায় ।


বেলা আরও বেড়ে যায় কৃষকেরা মাঠে
নাস্তার বাটি নিয়ে বউ ঝিঁরা ছোটে ।


পরিশ্রমে সুখ পায় কাজে নেই হেলা
এইভাবে কৃষকের কাটে ভোর বেলা ।


                        15/09/2013