যুদ্ধপ্রস্তাবেই রাজি হয়ে গেলো পাখিটা
এবং এরপর উড়েও গেলো,
নোম্যান্সল্যান্ড এর মরা গাছটায় চিল !


বারুদখানার প্রহরারত কোকিল
বসন্তকেই মনে করে শত্রুর ছোড়া ঢিল।


রণসঙ্গীত ছাড়া সব গান বাজেয়াপ্ত করে দিয়ে
বসন্ত আসবে একদিন-
ইতিবৃত্তে ছড়ানো ছিটানো ঝরাপাতা-
যুদ্ধকাল কুড়োবে সেদিন।