আমার সম্মুখে এই, অতলান্ত গভীর সাগর,
তোমার সাহায্য ছাড়া, পার হব কী করে ঈশ্বর!
হে ঈশ্বর! তুমি ছাড়া বন্ধু নেই আর,
তোমার খেয়ার নৌকা, একমাত্র ভরসা আমার।
তোমার খেয়ার নৌকা আমায়, উপারে নিতে পারে,
তুমি ছাড়া কেবা আছে আমার, এ ভব সংসারে।
কিছুই করিনি আমি, জীবনের রঙ্গীন প্রভাতে,
সন্ধ্যার ক্ষণে আমি, ফিরে যাবো শূন্য হাতে।
তুমিই ভরসা আমার তাই,
তুমি ছাড়া বন্ধুজন, এ জগতে আর কেউ নাই।
আমার সম্মুখে, এই ভব নদী পার হব বলে,
একাকী ভেসেছি শুধু, নীরবে আঁখির নোনাজলে।


হে ঈশ্বর! তুমি ছাড়া বন্ধু নেই আর,
তোমার খেয়ার নৌকা, একমাত্র ভরসা আমার।
কেবল ওপারে যাবো বলে,
ঘাটে ঘাটে ঘুরি আমি, কী এক অপার কৌতুহলে।
সাগরে রয়েছে ঢের হাঙ্গর, কুমীর,
সেসব পেরিয়ে আমি, পাব কি সে কাঙ্খিত তীর!
কোথাও দ্বীপের চিহ্ন, আমি আর দেখি না দু'চোখে,
ঈশ্বর! একমাত্র তুমি আশা এ শূন্য বুকে।
কিছুই করিনি আমি, হে ঈশ্বর! সারাটি জীবন,
তুমি ছাড়া কার কাছে, সঁপে দিই এই তনুমন।
একমাত্র তুমিই ভরসা,
পার হবো বলে আজ, খেয়াঘাটে এইভাবে বসা।


*একটি গারো ভাষার গানের ভাবানুবাদ কবিতাটি।