একটি ঘটনা, একটি হত্যাযজ্ঞ,
একটি মানবীয় হিংস্রতা,
মুছে দিল আমাদের সকল স্বপ্ন সাধ।
ম্লান করে দিল আমাদের জাতীয় সকল অর্জন।
লাশের উপর নৃত্য!
মধ্যযুগীয় কায়দায় পুড়াল মানুষ!
অবাক বিস্ময়ে দেখল সারা দুনিয়া!
মাথা নোয়াল আমাদের দেশ।
কোথায় কবি সুকান্ত?
তুমি-ই বলেছিলে, জ্বলে পুড়ে মরে ছারখার, তবুও মাথা নোয়াবার নয়!
তবে এসে দেখে যাও,
তোমার আমার বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা নত হয়ে দাড়িয়ে।


বিশ্ব বিবেকের প্রশ্ন! এ কোন সভ্যতা? এ কোন সমাজ?
নির্মমতার চুড়ান্ত রুপ! অমানবিকতার চুড়ান্ত মুখোশ।


আমাদের বিবেক! হে যুবক যে লাশের উপর তুমি নৃত্যরত,
যে অগ্নি শিখায় আজ জ্বলছে,
সে তোমারই মত কারো ভাই অথবা বোন!
কোন বাবা মায়ের আদরের সন্তান,
নয়তো নিজেরাই কারো প্রিয় মা-বাবা!
অতঃপর এ সমাজের একজন।


এবার প্রশ্ন করো নিজেকে, কী বলে তোমার বিবেক!