আমি এতই নগন্য যে, আমার কথায় কেউ কর্নপাত করে না।
আমি এমনি অবহেলিত যে, আমার বিলাপ শোনার কারো সময় নেই।
কিন্তু তথাপি আমার ইচ্ছেগুলো দুর্দমনীয়,
আমার চিৎকার করতে ইচ্ছে করে,
কেউ শুনুক আর নাই শুনুক।


আমার বলতে ইচ্ছে করে-
বাঁচাও........................।
বিলীন প্রায় পাহাড়ী অধিবাসী।
ওদের সংস্কৃতি।
ওদের মাতৃভাষা।
ওদের জাতিসত্তা।
ওদের ধর্মকর্ম।
সবকিছু বাঁচাও.........।


আমার চিৎকার করে বলতে ইচ্ছে করে-
থামাও...........................।
সেনাশাসনের নামে নির্যাতন।
অভিবাসনের নামে উচ্ছেদ অভিযান।
পাহাড়ী সরল মেয়েদের ধর্ষন।
ওদের সরল জীবনে গুলিবর্ষন।
সবকিছু থামাও..................।


আমার বুকফাটা চিৎকারে বলতে ইচ্ছে হয়-
ফিরিয়ে দাও........................।
পাহাড়ী সরলদের সকল অধিকার।
ভূমি অধিকার।
প্রাকৃতিক সম্পদের অধিকার...
পাহাড়, অরন্য, জুম্মজাতিসত্তা।
ওদের হারানো ঐতিহ্য।
সবকিছু ফিরিয়ে দাও............।


ওদের বাঁচতে দাও, ওদের উপর বর্বরতা থামাও।
ওদের ফিরিয়ে দাও অধিকার।
নতুবা নিজেদের জন্যই বয়ে আনবে এক ভয়াবহ অশনি সংকেত।
রক্ত আর রক্ত! পার্বত্য হতে গারো পাহাড়,
সারাদেশ সবুজ প্রান্তর হবে, লালে লাল।
তখন আর চেনার উপায় থাকবেনা,
কোনটা পাহাড়ীর রক্ত, আর কোনটা বাঙ্গালীর।
তখন পরাজয় নিশ্চিত যে কোন পরাক্রমশালীর!