একরোখা কন্যাই কেন .....দলের অন্য কেউ নয় কেন!
পরবুদ্ধির স্ত্রীই কেন ..........দলের অন্য কেউ নয় কেন!
এদেশেই কেন ......বিশ্বের অন্য কোন দেশে নয় কেন! (অধিকাংশ গণতান্ত্রিক দেশে)
অযোগ্যরাই কেন.......যোগ্যতায় নয় কেন! (অধিকাংশ ক্ষেত্রে)
আমরাই কেন........তাঁরা নয় কেন!
স্বৈরাচারী কেন .......গণতন্ত্রী নয় কেন!
ধর্মের ব্যাবসা কেন......সাধু সন্যাসী সূফী নয় কেন!
নারীই কেন ......নারী-পুরুষ নয় কেন!


দলটা কি সবার (গণতান্ত্রিক দলীয় কর্মীদের)!
নাকি কারও কন্যা কিংবা স্ত্রী পুত্রের!
যাঁতাকলে পিষ্ট জাতি রূখে দাঁড়াও এই সূত্রের!
গণতন্ত্র কী কারও পৈতৃক সম্পত্তি!
নাকি কারও স্বামীর দেন মোহরানা!
এর উত্তর সকলেরই জানা!
কী এক অজ্ঞাত কারণে শুধু বলতে মানা!
তাইতো এই জাতির গন্তব্য অজানা!