বাবার কোলে বসে,
তর্জনি নির্দেশে,
আকাশের সাতভাই চম্পাতারা,
আর মিছে মিছি কত খেলা,
কখন যে কেটে গেল কিশোর বেলা।


মায়ের বুকে শুয়ে,
ভূত, পেত্নী আর শত ভয়ে,
রুপকথার স্বপ্ন বুনাজাল,
কখন হারাল কিশোরকাল!


স্যারের দরাজ গলায়,
ধমকের স্বরে কথা বলায়,
পড়া না পাড়ার আকুতি,
কিশোর বেলার সকলি স্মৃতি।


বড় বোনের হাতে স্নান করে,
উলংগ দেহ রৌদ্রে মেলে ধরে,
অলসভাবে থাকতাম বসে,
কিশোর কালের সময় গিয়েছে খসে।


মন্ডা, মিঠাই, দোকানির ডাক,
পয়সা থাক বা না থাক!
পেতে হবে ওগুলো জানি শুধু তাই,
কলুসহীন, নিশ্চিন্ত ভাবনাহীন মন,
কেটে গেছে কিশোরের সোনালীক্ষণ!