তুমি একটা কদম ফুল আনবে, শুধু আমার জন্য।
কদম ফুল! এখন কদম ফুল পাব কোথায়?
এখন তো বর্ষাকাল না! কী মুশকিলরে বাবা!
বা্হ আকাশের চাঁদ তো চাইনি, একটা কদম ফুল চেয়েছি মাত্র।
তাও দিতে পার না, ধ্যাৎ! তুমি আমাকে ভালবাস না।
বুঝে গেছি, সব ভন্ডামি তোমার।
একটু রাগ হলেই, ওর এমনতর কঠিন কথা।
তুমি আমাকে ভালবাস না!
কিন্তু কিভাবে ওকে বুঝাই, ওকে আমি কত ভালবাসি।
এদিকে সমস্যা হল, কদম ফুল।
সেটা কোথায় যে পাব এখন?
কোনদিন কাউকে ভালবাসার স্বপ্ন আমি দেখিনি,
কিন্তু প্রেম দেবী! সে তো আমায় ছাড়ল না।
এখন অসময়ে প্রিয়া আমার, কদম ফুল চেয়ে বসেছে।
এখন প্রেম দেবীটা কোথায়?


কদম ফুল নেই, আছে গন্ধরাজ।
ওকে বুঝাতে চাইলাম, গন্ধরাজ কদম হতে ভাল বৈ মন্দ নয়।
কিন্তু ওর এক কথা, কদম ফুল না দিলে সম্পর্ক আজই শেষ।
তাই কি হয়, ওকে আমি কত ভালবাসি,
কিন্তু কদম মিল্ ল না কোথাও!


সবই অতীত! এত প্রিয় প্রেয়সী প্রিয়া নেই,
আমি আর স্বপ্ন দেখি না।
আর কেউ আমার কাছে, কদম ফুল চায় না।
গন্ধরাজটা শুকিয়ে গেছে, তাও অনেক দিন।
ভালো থেক প্রিয়া! যার আপন হলে,
তার কাছ থেকে অসময়ে কদম ফুল চেয়ে নিও।
বায়না করে, ঠিক আছে?


তোমাকে দেখতে ইচ্ছে করে খুব, খু-উ-ব বেশী।
মনে হয় পাখি হয়ে, উড়ে গিয়ে দেখে আসি।
কিন্তু পাখা নেই, তা নিয়ে ভাবি না।
আমি আজও একটা, কদম ফুল যোগাতে পারলাম না।
জলে চোঁখ ভিজে, ভাবতেই ঠোঁট দুটো ফাকঁ হয়ে-
দীর্ঘ শ্বাসে প্রতিদধ্বনিত হয় হায়রে! কদম ফুল!