বৃক্ষের প্রয়োজন খুব বেশী জীবনে,
বৃক্ষেই করি নির্ভর জীবনের প্রতিক্ষণে।
আবহাওয়া ঠিক রাখে এই বৃক্ষ,
পরিবেশ রাখে সদা শত্রু মুক্ত।
অর্থ আয়ে বৃক্ষের কম নয় গুরুত্ব,
ফল আর কাঠ জানি সবার আয়ের উৎস।
ঘর বাড়ি বানাতে বৃক্ষই দরকার,
বৃক্ষই দেখ মোদের কত করে উপকার।
জীবনটা বাঁচাতে ছাড়ি যে নিঃশ্বাস,
তাও দেয় বৃক্ষ করিবে বিশ্বাস।
প্রতিদিন প্রতিক্ষণ জীবনটা বাঁচাতে,
চেয়ে আছি বৃক্ষে এক বুক আশাতে।
বৃক্ষই দেয় মোদের সবিশেষ খাদ্য,
তাই এটি জীবনে বেশী প্রতিপাদ্য।
সূর্যের তাপে যখন ধরনী উঠে জ্বলে,
জীবেরা আশ্রয় খোঁজে বৃক্ষ ছায়াতলে।
প্রচন্ড শীতে যখন কাঁপি ঠক ঠক,
বৃক্ষই জ্বালিয়ে শরীর রাখি বন্ধক।
নানা রকম ঔষধ বৃক্ষ করে দান,
সে ঔষধ সেবনে বাঁচে মোদের প্রাণ।
বৃক্ষই মাটির রোধ করে ক্ষয়,
যেন বন্যার কবলে দেশ রক্ষা হয়।
বৃক্ষের প্রয়োজন বলে শেষ নয়,
তাই আজি গাইলাম বৃক্ষের জয়।