শুনতে কি পাও?
কোকিলের সুরেলা গান।
ঝরা পাতার মর্মর ধ্বনির তান।
নব জীবনের আহবান।
দেখিতে কি পাও?
বাগান আঙ্গিনায় ফুল ফুটে।
শাখা ভরে উঠে কঁচি পাতায়।
তারা চেয়ে থাকেঁ আকাশ নিলীমায়।
অনুভবে কি বুঝিতে পাও?
কী শোভা ম্রিয়মান!
দিগন্তে আকাশের মাটির টান।
ব্যার্থ দৃষ্টির মুগ্ধতার সন্ধান।
চাহিয়া দেখেছো কি?
প্রিয় ষোড়শীর ইশারা।
হৃদয় হাস্য করে হও দাড়া।
নেশার বাহুডোরে দাও ধরা।
হৃদয়ের সেই আশার দীপ্ত দ্বার,
এখনও কি খুলেনি তোমার?
খুলিতে কি ভয় পাও?
তুমি যে কি ভীতু!
জাননা, এখন জীবনের কোন ঋতু!