তুমি অভিযোগ তুলে নাও,
তুমি আমাকে বাঁচাও।


আমার এই বরফ গলে গলে,
প্রশান্ত মহাসাগরের ব্যাপ্তিতে,
সমুদ্রের জলোচ্ছাসের স্বাধীনতায়-
তোমার হৃদয় দরজায় আঘাতে আঘাত-
আনবে পরম উন্মাদনা।
তখন লজ্জার পাহাড় ভেঙ্গে,
তোমাকে জানাবো আমি অন্তরের স্বীকৃতি।
তোমার ভালবাসার স্বীকৃতি।


আহ! তোমার আমার সেই উল্লাস,
যন্ত্রণার মত তীক্ষ্ণ সেই মুখ!
আমি চোখ বুজলেই যেন দেখতে পাই।
আমাদের গুটি গুটি অশালীন স্মৃতির পাহাড়।
দিন যায়, রাত যায়, কোথায় রাখি,
আমার এই অশ্লীল জাগিয়ে তোলা জীবন!
আমি যে আগুন স্পর্শ করে এসেছি,
সে যে পৃথিবীর সবচেয়ে উত্তাপময়,
জ্বলন্ত আগ্নেয়গিরির মুখগহবর।


তোমার স্বপ্নে ধ্বনিত হোক আমার প্রজন্ম রক্তের উল্লাস।
তোমার চোখে রাখব আমার এই চোখ।
তোমার ঠোঁটে ঠোঁট রেখে জিহবায় বাজিয়ে তুলব জিহবা।
কতদিন এই বরফগলা জলোচ্ছাস!
কবে আমরা ভেলা ভাসাব!
আমাদের সেই জেগে উঠা দ্বীপের দিকে!
তোমার চোখে চোখ, বুকে বুক রেখে,
আমার শত বছর বাঁচার সাধ জাগে!


তুমি অভিযোগ তুলে নাও,
তুমি আমাকে বাঁচাও।