জীবনে সবচেয়ে জরুরী-
সততা!
পবিত্রতা!
নৃসংসতা!
নাকি- জঘন্যতা!


কি বেশি সুন্দর-
আকাশ!
পাহাড়!
ফুল!
নাকি- রক্ত মাখা লাল জামা!


কি বেশি প্রিয়-
সুগন্ধ!
দুর্গদ্ধ!
নাকি- রক্তের নোনতা স্বাদ!


কি ভাল-
পরচর্চা!
অপরিষ্কার, অপরিচ্ছ্ন্নতা!
অস্থিরতা!
নাকি সুস্থ মানসিকতা!


বাতাস হতে ভেসে আসে অদ্ভুত উত্তর-
নৃসংসতা! জঘন্যতা! রক্ত মাখা লাল জামা!
দুর্গদ্ধ! রক্তের নোনতা স্বাদ! পরচর্চা!
অপরিষ্কার! অপরিচ্ছ্ন্নতা! অস্থিরতা!  
অট্টহাসিতে চারদিক ফেটে পড়ে,
হা! হা! হা!.........................।
কানের পর্দা ফেটে যায়!
ছিঃ! ছিঃ! কি বললে তুমি?
ছিঃ! বললে কেন?
বলতো আমি কে?
কে তুমি?
পঞ্চবার্ষিকীতে ফিরে আসা ক্ষুধার্ত গণতন্ত্র!
বাংলার রাজনীতিতে ভিন্নরুপ,
ক্ষমতা ভাগ দখলের মন্ত্র!