বন পাহাড়ে ওদের জন্ম,
ওদের বসবাস।
এখনো সভ্যতা হতে দুরে।
সরল সংস্কৃতিতে সম্মৃদ্ধ ওদের পাহাড়ী জীবন।
মনে প্রানে এখনো মানে ডাইনী-দেবতা!
ওরা পাহাড়ী! ওরা আদিবাসী!
পূর্বসুরীর সংস্কৃতির বাহক।
অথচ কী অদ্ভুত!
আমাদের সাথে ওদের ব্যবধান এতটাই!
ওরা আমাদের কাছে অনাবিস্কৃত!
এক ভিন্নজাতি!
সভ্যতার নামে ধ্বংশ করেছি ওদের সরল জীবন।
সেই সাথে সম্মৃদ্ধ সংস্কৃতিকেও!


ওদের আবিস্কার করতে হবে,
আবিস্কারের হাতিয়ার ভালবাসা।
যুগ যুগ ওদের অসম্ভব ভালবেসে সম্মান করলে,
ওদের চেনা যাবে।
এত সময় আমাদের কোথায়?
আমাদের পৃথিবী যে আলাদা!
আমরা সভ্য!
ওরা অসভ্য!
আসলে আমরা বোকার হদ্ধ!
ওদের সাথে সংস্কৃতির আদান প্রদানে,
সম্মৃদ্ধ হতাম আমরাই!
তার কতটুকুইবা বুঝেছি?