এখন কেবলি এক রোমন্থিত স্মৃতি আদিবাসী গ্রাম।
সেখানে পাহাড় ছিল,
পাহাড়ী নদী ছিল,
অপূর্ব ঝর্না জলপ্রপাত ছিল,
জল পড়ার শব্দ ছিল।
সে শব্দে পাহাড়ী সুর ছন্দ ছিল।
আর শুধু সরল পাহাড়ী মানুষগুলো ছিল।


বনভূমিতে ঝম ঝম বৃষ্টি শেষে রোদ উঠলে,
বন ময়ূরী পেখম মেলে নাচত।
কাঠ বিড়ালীর সাথে খেলা করার দিন ছিল।
ঝিঁ ঝিঁ পোকা আর জোনাকীর আনন্দ মেলা বসত।
সেই অরন্যের আদিবাসী গাঁয়ে।
ঘুম ভাংলে পাহাড় আর অরন্যে সোনালী রোদ্দুর।
আর শুধুই পাহাড়ী আদিবাসী মানুষ।


কালের কড়াল থাবায় সভ্যতার ছোঁয়া!
সবই স্বপ্ন এখন।
সেই স্মৃতিময় আদিবাসী গাঁ!
আর কোনদিন ফিরে পাবে না!