স্বাধীনতা সেতো আমার-
খড় চৈত্রের দুপুর বেলা,
প্রখর রৌদ্রে শীতল হাওয়া।
বৃষ্টি ভেজা কৃষকের মায়াবী হাসি,
স্বপ্ন ভরা কোমল মুখ খানি।
গ্রাম্য মেয়ের কাজল কালো দুটি নয়ন,
যেখানে আছে হাজারো স্বপন।
কারাগার হতে সত্যের মুক্তি,
মায়ের মুখে হাসি ঝরা কিছু উক্তি।
দুল খাওয়া ধানের মাঠ,
উচ্চ স্বরে কবিতার পাঠ।
কবির হাতে মুক্ত অক্ষরের নান্দনিক কাব্য,
ঝড় ঝাপটায় শক্ত হাতে নাবিকের নাব্য।
মুক্ত কন্ঠে কোকিলের ডাক,
পূর্নিমা রাতে দুর বনে শিয়ালের হাঁক।
রাখালের সুরেলা বাঁশি,
হেমন্তে কৃষানীর মুখে পূর্নতার হাসি।
ছেলে হারা মায়ের আর্তনাদ,
লক্ষ শহীদের রক্তের বৃষ্টিপাত।
মায়ের আঁচলে লুকিয়ে থাকা ভালবাসা,
কোটি কোটি মানুষের চাওয়া পাওয়া।