ওদের জন্ম পাহাড়ী অরন্যে,
প্রকৃতির ভালবাসায় ওরা সিক্ত সারাক্ষণ ।
গহীন অরন্যের ভালবাসায় ওরা লালিত।
ওদের যত প্রেম ভালবাসা অরন্য আর পাহাড়ের সাথে।
অরন্য ওদের অন্ন যোগায়,
শীতল ছায়ার মায়া দেয়।
বনের গাছ ওদের কাছে দেব তুল্য,
তাইতো গাছকে বাঁচাতে ওরা নিবেদিত প্রাণ।
ওরা অরন্যবাসী মানুষ,
অরন্য ওদের প্রাণ সম!
অরন্যকে ওরা প্রাণপণে বাঁচাতে চায়,
গভীর ভালবাসার দায়।


আর আমাদের সভ্য সমাজ!
এ সমাজের মানুষ নামের অদ্ভুত প্রাণীগুলো!
অদ্ভুত তাদের আচরন!
অরন্য ধ্বংশের মূল কারন।
অজান্তেই মায়ের মতন বন উজার হয়,
আর তার অপবাদ?
পাহাড়ী সরল মানুষগুলোর কাঁধে চাপানো হয়!
অতিষ্ট করে তোলে ওদের সরল জীবন।
হায়রে নিয়তি!
কেনইবা ওদের এত দূর্গতি?