তুমি মাতৃরূপে না এলে,
বাংলার স্বাধীন সূর্য অস্তমিত হবে,
সাহসী ছেলেরা সব ভীরু হয়ে যাবে।
কখনো হবে না আলোয় ঝলমলে ভোর,
তিমির আঁধার হবে না'কো দূর।


তুমি প্রিয়াররূপে না এলে,
ফুলেরা আর ফুটবে না,
বাগান সৌরভে ভরে উঠবে না।
বসন্তের রং এ বিবর্ন ধূসরতা,
উন্মত্ত ভাষাহীন কবিরা লিখবেনা কবিতা।


তুমি ভগিনীররূপে না এলে,
কতকগুলো জীবন নষ্ট হয়ে যাবে,
রাস্তার আস্তাকুঁড়ে পড়ে থাকবে।
কত শত ভাই ছেড়ে দেবে বাঁচার আশা,
হতাশার গ্রাসে ধরবে মরন নেশা।


তুমি কন্যাররুপে না এলে,
থেমে যাবে নদীর স্রোতধারা,
মানব সমাজ হবে প্রজন্মহারা।
বাবার চোখের অশ্রু রাশি,
কে দেবে মুছায়ে নিয়ে মুখে হাসি?


বেগম রোকেয়ার রূপে তুমি,
নারী জগরণের অগ্রদূত।
সুফিয়া কামালের রূপে তুমি,
কাব্যধারায় নারী অধিকার স্রোত।
প্রীতিলতার রূপে তুমি,
আমার বীরাঙ্গনা স্বাধীনতার স্বপ্ন,
সেতারা বেগম, তারামন বিবির রূপে তুমি,
বাংলার স্বাধীনতার রত্ন।


কত শত রূপে তুমি রূপকার!
সবই তা বর্ণিবে সাধ্যটা কার?
তাই আজ এখানেই ইতি টানলাম,
মাতা, প্রিয়া, ভগিনী, কন্যা তোমাকে সালাম।