শ্রাবণের আকাশে যখন মেঘ থাকে না।
ঝলমলে সূর্যের আলো বাঁশঝাড়ের ফাঁক গলে,
আমার উঠোনে এসে পড়ে।
সেই আলোয় বাঁশের ঝরা পাতা শুকায়।
আমার চোখের পানি শুকায় না।
আবার শ্রাবণের আকাশে যখন ঘন মেঘ ঘনিয়ে আসে,
তখন অন্ধকারে বসে আমার দুই চোখেও জড়ো হয় ঘন মেঘ।
তখন বাঁচার আর সাধ জাগে না।
মুছে যায় সকল স্বপ্ন।
মিটে যায় জীবনের সাধ।
ভীষন মরে যেতে ইচ্ছে করে।