মনে নেই ঠিক কবে যেন নবজাতক রুপে,
এই জগতে আমার আগমন।
নব দৃষ্টি মেলে চারিধারে তাকালাম,
পাশেই মা বসা।
একটাই শুধু পরিচিত মুখ মনে হল!
আর বাকী সবকিছু কেমন যেন অপরিচিত!
সব কিছুকেই নতুন মনে হল!
সবাই বলে কী যেন নতুন আর নতুন!
সবাই খেলে কী এক নতুন খেলা!
যত খেলে আর আমি যত দেখি,
ততই সীমাহীন নতুনত্ব!


মা'র কাছে গেলাম,
যেটা পরিচিত মুখ মনে হয়!
ঐ একটাই মুখ শুধু চেনা চেনা লাগে!
কিছু বলতে চাই মা'কে,
প্রথম ভাষা পেলাম মা।
তারপর একদিন আধো বোলে ডেকে উঠলাম "মা"!
মা আনন্দ পেল,
কোলে তুলে আদর করে চুমু দিল গালে।
মনে হল এ যেন কী!
ভিন্ন রুপে নতুন কিছু!
পরে মনে হল এত মায়ের পরশ!
আদর, সোহাগ, স্নেহ আর ভালবাসা।
দুনিয়ার শ্রেষ্ঠ পাওয়া, সীমাহীন অনুভূতিতে।