উদয় ঊষার রাগমুখর ভৈরবী বাজিয়ে,
আজিকে এমনি ফাগুনের আগুন ঝরা দিনে,
তোমাদের শুভ বিদায় লগ্নে,
শুকনো ঝরা পাতার মর্মরে, কোকিলের কুহুতানে,
বেঁজে উঠেছে বিষন্ন বেলার রাগিনী।
আমাদের হৃদয়ের মর্মতলে পুঞ্জীভুত বেদনা,
নীরবে শুধুই অশ্রুপাত করে।
সে কি আজ স্বর্ণ পিঞ্জরে প্রেম শৃঙ্খলে,
আবদ্ধ পাখির বিদায় লগ্ন বলে?


সুখ-দুঃখ, হাসি-কান্না, আঘাত-প্রতিঘাত,
জীবন চলার পথে পাথেয় প্রতিপাদ।
আজি তেমনি বেদনাময় ক্ষনে,
সকল বেদনাকে ভূলে চাই বিদায় জানাতে,
হৃদয় নিংড়ানো ভালবাসাতে।


আসা যাওয়া পৃথিবীর অমোঘ নিয়ম,
এ নিয়ম ভেংগে তোমাদের রেখে দেব চিরতরে,
এমন মন্তর তো মোদের জানা নাই।
তবুও হৃদয় কুঠিরে রেখে দিতে চাই ঠাঁই।


এমনি দিনে এই নির্মম ক্ষণে,
তোমাদের হাজারো প্রীতিমাখা স্মৃতি,
কোমল হৃদয়ে বেঁধে,
এগিয়ে দিতে চাই সম্মুখ পথে।


যে পথ তোমাদের জন্য স্বর্ণোজ্জল সাফল্য নিয়ে,
বারবার হাতছানি দিয়ে ডাকছে।


তোমাদের দৃপ্ততার যে ছাপ তোমরা রেখে গেলে,
নিতান্তই হয়তো মনের ভূলে।
যদিওবা কোনদিন হয় মলিন,
কোনদিন হবে না বিলীন।


ভূলে যেও মোদের দেয়া সকল ব্যাথা,
কুড়িয়ে নিও মধুর স্মৃতিকথা।
এ বিষাদময় লগ্নে অশ্রুজলে পিচ্ছিল করতে চাই না,
তোমাদের ভবিষ্যত মসৃন পথ।


যুগ যুগান্তরে, দেশ দেশান্তরে তোমাদের সৌরভ গৌরবে,
আলোকিত হোক চারিধারে,
তোমাদের সেই অনিন্দ্য সুন্দর নবীন জীবন।