প্রাণটি নিয়া বেঁচে কেবল প্রাণীই তো হয়,
মন নাই তবুও তারে মানুষ কেন কয়?
এই জগতে মানুষ নামের অনেক জনই রয়,
কয়জনা বা মনের মতন আসল মানুষ হয়?
ভবের মেলায় আসল মানুষ খুঁজে ফিরি হায়!
সবাই দেখি একই রকম আসল মানুষ কোথায়?
সুন্দর দেহের ভিতর কেন কাল মনটা রয়!
প্রাণ আছে তাই প্রাণী ওরা আসলে মানুষ নয়।
কেন জানি এই জগতে হয় যে এখন ভয়,
মুখ দেখিয়া মানুষ চেনা কালের অবক্ষয়!