বড় যে মধুর আমার পল্লী মায়ের কোল,
সেই কোলেতে শুয়ে আমি ঘুমাই যে নির্ভুল।
এই কোলেরি শীতল পরশ লাগলে  আমার গায়,
বড়ই সুখ তৃপ্তিতে মোর দু'চোখ বুজে যায়।
পল্লী মায়ের শীতল হাওয়া লাগলে নারীর চুলে,
আনন্দেরি পরশ পেয়ে চুলগুলো যে দুলে।
সোনার ফসল ফলে আমার পল্লী মায়ের কোলে,
ক্ষুধার অন্ন পরম স্নেহে দেয় যে মুখে তুলে।
পল্লী মায়ের কোল যে আমার সবুজে প্রান্তর,
চোখ দু'টিকে মেলে দিলেই জুড়ায় যে অন্তর।
পল্লী মায়ের কোলে আমি জন্ম নিয়ে হায়,
জনমটাই ধন্য হল অপূর্ণতা আর নাই।