রানী, তার নাম!
আমার কাছে অদ্ভুত ঠেকে,
রানী কোন নাম হল!
তার চেয়ে তার নাম হোক ঋণা!


ঋণা মানে রীনা নয়,
ঋণ শব্দটির শেষে আকার।


এর একটি শানে নুযুল আছে,
যে সবাইকে ভালবাসে।
অদ্ভুত ঋণের জালে নিজে অন্যকে জড়ায়,
তার ঋণা নামই সমপযুক্ত!
আর আমি হতভাগা তার একজন ঋণী!


ঋণ হয়েছে অনেক তার কাছে,
শোধিবার কড়ি নেই,
বুক ভরা মায়া, মমতা, ভালবাসাও নেই,
অদ্ভুত শুন্যতায় আমি!


কোন ভাষায় স্বরি তোমায়-
হে প্রিয় ঋণদাত্রী!