চারদিকে অস্থির সময়,
অস্থির মন,
অস্থির মানুষ।
একবার ভাবতো-
কোথায় ছিলাম?
কোথায় আছি?
কোথায় যাচ্ছি?
কোথায় যাব?
কোথায় যেতে হবে?
কোথায় স্থান আমাদের?
কোথায় শেষ আশ্রয়?


মৃত্যু!
মরণকে বরণ করতে অজান্তে শুধুই অপেক্ষা।
এ মায়ার দুনিয়া ছেড়ে চলে যেতে হবে,
একা!
নীরবে!
খুবই চুপি চুপি!


তবুও কেন এত আয়োজন?
কিসের এত এত প্রয়োজন?
অতঃপর এত ধ্বংস!
বর্বরতা!
আর নৃশংস হয় কেন কবিতার পটভূমি!