যারা দরিদ্রতাকে বলে অভিশাপ,
তাদের জীবনে হয়েছে অনেক পাপ।
দরিদ্রতাকে বলে যারা ভাগ্যের লিখন,
তারা সকলেই করেছে ভীরুতাকে সাদরে বরন।
সকল কিছুই একই খোদার সৃষ্টি,
তবে কেন এমন অভিশাপের দৃষ্টি।
যারা দরিদ্রতার শিকলে বন্দী সারাটি জীবন,
ভাংতে পারেনি সে শিকল নেই সাহসী মন।
তারাই কেবল বিলাপের সুরে বলে,
দরিদ্রতা মোদের কপালে অভিশাপের ছলে।
যারা সাহসী কর্মগুণে মহিমান মহিয়সী,
তারা তাদের কর্ম দিয়ে দরিদ্রতাকে দিয়েছে পিশি।
আজি সকলে মিলে দরিদ্রতাকে দেব রুখে,
কর্মের শক্ত দাতে দরিদ্রতার শিকল কেটে পাঠাব পরলোকে।
যাদের বুকে আছে ভরসা,
দরিদ্রতা অভিশাপ নয় বলে রক্ত চোখে শাসা।
খঞ্জর তুলে শক্ত হাতে দাড়াও,
দরিদ্রতাকে আজ একপেশে হারাও।
যারা ভীরু মনে দরিদ্রতাকে দিল হাতছানি,
তাদের তরেতে আজ শুধুই গ্লানি।
উচ্চকণ্ঠে জানাও দরিদ্রতা নয় কোন অভিশাপ,
এ হলো তোমার আমার কর্মের ধাপ।



-প্রসঙ্গ চলবে