আমাদের বাড়ি হতে দক্ষিণে কিছুদুর গেলে,
গরীব কিছু বাড়ির দেখা মিলে।
এখানেই ভেরু, কলুরা থাকে মিলেমিশে,
বাড়ির নামে দোচালা খড়ের এক একটি  ঘর।
এমনি গরীব তারা দুনয়নে সদাই অশ্রুধারা।
ক্ষুধা আর অপুষ্টিতে লিকলিকে দেহ,
নির্ঘুম চোখের নিচে কান্নার কালিমা।
এদের জীবন ঘুরে ভ্যানের চাকার সাথে।
দিনমজুর বা ব্যান্ড পার্টির নামে ঢোল বাঁশিতে উৎসব আমেজে জীবনের করুণ সুর তুলে।
এই করে সপ্ন দেখে তারা দুবেলা দুমুঠো মোটা ভাত,
আর একটা লজ্জা নিবারনের তরে মোটা কাপড়।
অনিয়মিত বাজার সদাই,
ঘরে বাড়ন্ত নিত্য চাল ডাল।
অতৃপ্তির ভোগ অর্ধপেট।
এইভাবে কাটে দিন রজনী।
ঝড়ো বর্ষায় ঘর ভেংগে পড়ে।
দুচোখে অশ্রুর বৃষ্টির ধারা।
এমনি কত কষ্ট তাদের আহারে!
মাফি মাংগিলাম তোদের তরে, কবিতায় জীবন কষ্টের সারে।