তোমাকে কতটা ভালবাসি তা বলে বোঝানো যাবে না,
তাই কখনোই ভাষায় বলে বোঝাতে চাইনি।
তোমাকে কতটা কাছে চাই তা স্কেল কিংবা ফিতায় মাপা যাবে না,
আর তাইতো তোমাকে কখনোই কাছে পেতে চাইনি।
কত জোড়া চোখে তোমাকে দেখলে তোমায় নিংড়ে দেখা হবে?
তা বুঝতে পারিনি, সেজন্য তোমাকে কখনোই নিংড়ে দেখা হয়নি।
কেননা আমার আছে এক জোড়া চোখ, যা অন্ধত্বের সামিল,
(শুধু তোমাকে দেখার ক্ষেত্রে, অন্তত তোমার নিকট আসলে)
তাই এসব দায়িত্ব ঐ নব সূর্যটার,
আমার হয়ে সে বলুক, দেখুক কিংবা কাছে আসুক।
দিয়ে যাক তপ্ত স্পর্শ,
বৈশাখ হতে চৈত্রে কিংবা গ্রীষ্ম হতে বসন্তের প্রতি-মূহুর্তে।
ঠোঁট মিলাওতো 'বউ কথা কও' পাখিটার সাথে,
সে কি বলছে?
ঠিক শুনেছ! বলছে-
সে যে এল, হৃদয় দিল, ভালবেসে, অবশেষে, বৈশাখে!