একটা দখিনা সমীরণে আমার তনুমন ছুঁয়ে গেল,
পুলকিত দোলায় উত্তপ্ত হৃদয় শীতল পরশ পেল।
মনে হল তুমি ছুঁয়ে গেলে আমায় পরম সোহাগে।


যখনি বসে ছিলাম পলাশ তলে,
একটা পলাশ পড়ল আমার মাথার পরে।
মনে হল ফুলটা তুমি ছুড়ে দিলে দুষ্টুমি করে।


এক ছটা বৃষ্টির জল আমার দেহ পরে,
এ যেন তোমার চোখের তপ্ত লোনা জল।
মনে হল তুমি কাঁদছ শুধুই আমার তরে।