সূর্যের উত্তপ্ত কিরণ আর চাঁদের স্নিগ্ধ আলো,
বৃক্ষের নয়নাভিরাম পুষ্পশোভিত বিস্তীর্ন ভূমি,
বিশাল খাঁ খাঁ মাঠ প্রান্তরে সুশীতল সমীরণ,
অফুরন্ত জলরাশিতে সুন্দর সুসজ্জিত এই ধরনী।
তারি মাঝে মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব সাজে এসেছে,
সেই মানুষ নিষ্ঠুর মানবতা বিবর্জিত লোভ লালসায় বিভোর।
শান্ত শান্তির দুনিয়াকে করে উত্তপ্ত অশান্তির আগুনে মায়াহীন,
ভোগ বিলাস আর লোভের তাড়নায় অভ্যস্ত হয় পশু আচরণে।
মানুষ নামের কলঙ্করা এই ধরাতে শান্তির নীড়ে অশান্তির আগুন জ্বালে,
যারা সুখের নীড়ে আগুন জ্বালায় তাদের জনমে নাই বসন্ত ফাগুন।
তারা যখন পৃথিবীর মায়া ছেড়ে পাড়ি জমায় পরপারে,
তখন প্রকৃতি অশ্রুসিক্ত হয়না, করুণ ব্যথায় বিলাপ করেনা।
দেশ,জাতি,সমাজ ব্যথিত হয়না, কেউ অস্থির হয়না তাদের তরে,
বরং আনন্দে সানন্দে মাতোয়ারা হয়ে নীরব খুশিতে ফেটে পড়ে।
স্বস্তির দম ফেলে একটা মনুষ্য কীটের পতনে,
আর কেবলি ঘৃনার দৃষ্টিতে নীরবে তৃপ্তিতে উল্লাস করে।