দোয়েল,কোয়েল,ময়না,শ্যামা আমার দেশের পাখি,
তাদের যখন দেখি আমি জুড়ায় যে মোর আঁখি।
আমার দেশের বৃক্ষডালে তাদের বসবাস,
এই দেশেতেই আছে তারা সুখেই বারমাস।
কন্ঠে তাদের বাজে যখন নানান রকম সুর,
রাতের আঁধার কেটে গিয়ে হয় যে আলোর ভোর।
সবুজ ডালে, নীল আকাশে তাদের চরাচর,
উড়ছে তারা চরছে তারা স্বপ্ন জীবন ভর।
সোনার দেশের সোনার পাখি সুন্দর তাদের আঁখি,
এত সুন্দর পাখি মোদের যত্নে যেন রাখি!
কত সুন্দর পাখির ছবি কবিতায় আজ আঁকি,
পাখি ছাড়া প্রকৃতিতে সুন্দর আছে নাকি!
পাখি আছে পাখি থাকুক আমার দেশের মায়ায়,
প্রকৃতিতে জুড়াবো মন সবুজ শ্যামল ছায়ায়।