কান্নার শব্দ চারদিকে, শুধুই কান্নার শব্দ আমার শ্রবণে,
কোথায় এত কান্না?
কিসের এত কান্না?
আমিতো খুঁজি কোথায় কান্না?
শুধুই আমি!
আর কেউ শুনে না এই কান্না!
আর কেউইতো খুঁজে না!
ওহো! বুঝেছি আমার বুকের ভিতরে!
ওখানে কেউ গুমরে কাঁদে!
যা শুধু আমিই শুনছি!
কিন্তু কে কাঁদে ওখানে?
তাও বুঝিনি!
বোকার হদ্দ আমি!
সে তুমি নিজেই! নিজেই বুঝেছ?
বুঝলাম তো, তা কাঁদছে কেন?
কষ্টে?
না! না! না! তা কেন হবে!
অসম সুখ!
যা তোমার প্রিয়ার আছে,
তোমার নেই।