আমার ঘরের জানালা দিয়ে আলোর রেখা প্রবেশিলে,
জেগে উঠি দু'টি নয়ন মেলে।
লতায় পাতায় তরুডালে পাখির কলতান,
কন্ঠ মিলাই পাখির সাথে অন্যরকম গান।
কৃষকের কন্ঠে নব জাগরনী আহ্বান,
স্বপ্ন আঁকে মাটির বুকে নব জোয়ারে বান।
নাঙ্গা নরম পায়ে বধু, হাটে ভোরের ঘাসে,
মুখটি তার লাজের আভায়, অজানা সুখে ভাসে।
খড়ের গাদায় গরুর বাছুর তিড়িং বিড়িং করে,
পরম মমতায় মা গরু তারে জিভ দিয়ে চেটে ধরে।
চাঁদ জোসনায় মায়াবী রাতে জোনাকিরা জ্বালে আলো,
জানালায় রাখি দু'চোখ আমার, কত যে লাগে ভালো।