বহুদিন অন্ধকারেই কাটিয়াছে বেলা,
করিয়া কেবল মিথ্যে কিছু খেলা।
আর অন্ধকারে নয়, নয় মিথ্যে খেলা,
এবার আশার সাগরে ভাসাতে চাই জীবন ভেলা।
আর কতকাল ভয় সঙ্কুচিত মনে,
থাকিব ডুবে রহস্যেঘেরা স্বপ্ন ভাগ্য ভাবনে।
ভাবি যদি জীবনভর বসে ঘরের কোণে,
শুধু নিজেই নিজের আনমনে।
আমি দরিদ্রতার শিকল ভেঙ্গে,
সকল কিছু পদতলে মারিয়ে উঠে যাব উচ্চাসন তুঙ্গে।
হবেনা এমন করে কোনদিনি,
মিছেমিছি ভাবলে বসে কর্মবিনি।
তাই আজ আওয়াজ তুলি সমস্বরে একসঙ্গেতে,
কর্ম চাই দরিদ্রতার এ বিশাল শিকল ভাংতে।