আসা যাওয়া স্রষ্টার অমোঘ সৃষ্ট বিধান,এ বিধান ভেঙ্গে কে জগতে থাকতে পারে চিরদিন!
পৃথিবীকে ভালবেসে বুকে নীড় বাঁধে,মানব মানবীরা চোখে রঙিন নব নব স্বপ্ন দেখে।
ঘুমে অচেতন মধুর স্বপ্নে বিভোর,কখন যে পেরিয়ে যায় শৈশব,কৈশোর আর যৌবন,
মৃত্যুকে বুকে জড়িয়ে চলে যাব ভবের মায়া ছেড়ে,দুর্বার জীবন যাবে থেমে মৃত্যুকোলে।
স্মৃতি বিজড়িত সরু পথ ধরে,শৈশব,কৈশোর আর যৌবন পেরিয়ে বার্ধক্যের শেষ গন্তব্য,
পিছনে পড়ে থাকে অনেক স্মৃতি,সামনে থাকে অনেক স্বপ্ন দেখার বাকী।
অর্ধ স্বপ্নেই ঘুম ভেঙ্গে যাবে জীবন যাবে থেমে,জীবন তবুও আঁকড়ে ধরে জীবনটাকে,
মরণ তবুও কোলে তুলে নেয় তাকে,জীবন হারায় মায়ার বাঁধন মরণের ডাকে।


তবুও মানুষ চলে সামনের দিকে,জীবন চলার সরু পথ ধরে এমনিভাবে,
আমিও চলেছি আমার জীবন পথে,একাকী নিঃসঙ্গ নিরুদ্দেশ সাথীহীন পথচলা।
কেউ নেই নিত্য অবান্তর প্রশ্ন করার,সবুজে ছায়াঘেরা মায়ামমতায় জড়ানো প্রকৃতি সাথী আমার,
প্রিয় সংগীত প্রবাহমান নদীর সাথে পাখির গান,নদীর সাথে আমার হাজারো স্মৃতি।
রাতের আকাশের টুকরো চাঁদের শুভ্রতা,তার সাথে অসংখ্য নক্ষত্ররাজি আমার সাথী,
এত সাথী থাকা সত্ত্বেও আমার ভবলীলা সাঙ্গ হবে রিক্ত হস্তে! ছিন্ন মমতার বাঁধন!