আকাশের বুক হতে তারা হারালে, এক মহাশূন্যতায় আকাশ ভোগে,
আকাশ খুঁজে তার নিত্যসাথীকে প্রতিটাক্ষণে সংগোপনে।
বাগানের বুক হতে ফুল হারালে, বাগান বড়ই কষ্টে থাকে,
ভাবে প্রতিটাক্ষণে কখন ধরায় বসন্ত ফাগুন আসবে।
নদীর বুকে জল শুকালে, নদী কাঁদে কঠোর বিরহে,
থাকে বর্ষার অপেক্ষাতে, কখন শ্রাবনী ধারা অঝরে ঝরবে।
আশিকের জীবন থেকে প্রিয়া হারালে, বিরহ কষ্টে জীবন ভরে,
শূন্য পথের পানে আঁখি দু'টি মেলে, নীরব বদনে শুধুই তাকিয়ে থাকে।