আজি এমনি এক শান্ত সন্ধ্যায়, আলো আঁধারে একা পথ চলায়,
শিহরিত এমন ক্ষণে, স্মৃতির আয়নায় হঠাৎ তোমায় পড়ে মনে।
এমনি এক নির্জন সন্ধ্যায়, বসেছিলাম সবুজ ঘাসের পরে দু'জনায়,
একে অপরের হাতটি ধরে, গল্প কথার হাসি গানে শান্ত সন্ধ্যা তাজা প্রাণে ভরে।
প্রকৃতি ছিল চঞ্চল, দুরন্ত আর বেহায়াও! সন্ধ্যার গায়ে কাঁচা গোশতের ঘ্রাণ বলে লাজ ভেঙ্গে দাও,
একে অপরের পানে ভয়হীন চোখ, মাটির ঢেলা উঠানামা করে কামের তাড়নায় দীর্ঘশ্বাসে ভরে বুক।
ঘাসবনে শাণিত চাকুতে কাম কামনার শিশিরের ছাপ, রাখা যায়না যতনে ভিজে যায় খাপ!
ঘোরে ছিলাম বুঝি, মনোঃলজ্জায় নত মাথায় পালাবার পথ খুঁজি,
ভয় ছিলনা সেদিনের রঙ্গীন চোখে, দুঃস্বপ্নের তাড়ায় আজ বিবেকে বাধে।
তুমি আজ বহুদূরে বলে, হৃদয় মন সাধু সন্যাসের কথা বলে মিথ্যে ছলে!
দূরে কেন! রয়েছ তুমি গোপন হৃদয়ে, সারাবেলা খেলা শুধু তোমায় নিয়ে।


তুমি এক অশরীর বেশে, আমার সাথে থাক নিত্য ভালবেসে,
প্রকৃতির নিয়মে জীবন থেকে হারালেও তুমি, জনমভর হৃদয়ে রাখব আমি।
যদি ভাব আমি তোমায় হতে বহুদূরে, শত কাছে থেকেও পাবেনা মোরে,
ভাব তোমার মন হৃদয়জুড়ে সর্বদাই আছি আমি, তবেই ভালবাসায় স্বার্থক চুমি।
ভবপার হতে আমি আসবো ছুটি, সকল বাঁধা বিঘ্ন টুটি,
মনের টান বড় আহ্বান, সেই টানে ভেঙ্গে যায় পাথর খানেখান।