আমি:
আমার লেখা কাব্য তুমি
গল্প হবে কবে?


কাব্য:
তোমার হাতে যেদিন আমার
ছন্দ পতন হবে।


আমি:
ছন্দ তোমার জীবন মরণ,
ছন্দেই তোমার সুখ।
কেমন করে করবো হরণ,
ভেঙে তোমার বুক।


কাব্য:
জানি তুমি ছন্দানুসারী,
ছন্দ তোমার আচরণ।
আমায় ভেবে করোনা আড়ি,
গল্পেই করো বিচরণ।


আমি:
তুমি আমার প্রাণের সখী,
তুমিই আমার শুরু।
কেমনে দেখি তোমায় দুখী,
আত্মা করে ভীরু।


কাব্য:
তোমার সঙ্গে ছন্দের দ্বন্দ্বে,
আর পারলাম না গুরু।
তুমিই জয়ী প্রশ্নের ছন্দে,
আমি হলাম হেরু।