বঙ্গদেশে জন্ম মোর
বঙ্গভাষী মই।
বঙ্গতেই পদ্য লিখি
বঙ্গবাণী কই।


বড়ই উন্মাদ মই
উন্মাদ মোর পদ্য।
মোর এই উন্মাদোনা
ছন্দের মধ্যেই বদ্ধ।


মোর পদ্য
অধিকাংশই ছন্দবদ্ধ।


কিছুটা কাব্যিকগদ্য।


কিছুটা সরল।


কিছুটা বিরল।


কিছুটা আবেগী
কিছুটা রঙ্গিন।
কিছুটা ত্যাগী
কিছুটা মলিন।


কিছুটা অর্থপূর্ণ
কিছুটা সৌখিন।
কিছুটা সংকীর্ণ
কিছুটা অর্থহীন।


আবার
কখনো’বা ছন্দহীন।


মোর পদ্য
সত্যিই অনবদ্য।