কবিতার কথামালায় কবিতার ছন্দমালায়
কবিতায় দিয়ে গেলাম –


অসংখ্য কথামালায রেখে গেলাম
শুধু তোমার কাছে একটা কথা -
প্রশ্নে দিয়ে গেলাম ।


লিখার ভাষায় না হই মনের চিন্তায়
আমি কবিতার ভাষায় বলছি
কবিতা আসলে তুমি কার?


নাকি আমার
না সেই কলমের আকড়ে ধরা কাগজের
নাকি অশ্রুধারা  আবেগের –


যে কাগজে লিখে চোখের অশ্রু পড়ে
তুমি তো তার সাথে কোন কিছু
করতে পারো না ।
যে কবি তার আবেগের বিবেক দিয়ে লিখে
তুমি কি তার হবে না ?


তোমায় লিখতে গিয়ে কত রাত জেগে থাকি
তুমি তো তাকে কষ্ট দিতে পারো না
নাকি নিষ্টুর ভাবে ফিরিয়ে দেবে আমাকে
শুধু তোমায় চেয়েছি বলে ।


কবির মনের আবেগের সেই শূন্য কোটায
কবিতায় বলে গেলাম
কবিতায় রেখে গেলাম ।।