কে
ওরা
কখন
আমাদের
মনের মধ্যে
প্রবেশ করলো
গ্লানি, জড়া, ভীরুতা
ধুয়ে মুছে আমাদের
বোধকে করলো ঝর্ণার
খরস্রোতা পানি, উদ্বেলিত
ধাববান আর ঘুমিয়ে-পরা
বিবেককে করলো কী সচেতন
ক্রোধকে করলো খুরধার অস্ত্রের
মতো ভয়াবহ ও আমাদের দৃষ্টিকে
করলো মাছের চোখের মতো অপলক
নির্ভীক এবং সৃষ্টিকে করলো চেতনায়
সঞ্জীবিত আর আমাদের কলমের কালিকে
করলো নিপীড়িত মানুষের ঘাম, অশ্রু ও রক্ত
মায়ের ভাষায় কথা বলার স্বাধীনতা দিলো কারা
তাদেরি কন্ঠের ভাষা যেন কোকিলের কুহু কুহু গানে
তাদেরি চেতনার সুবাস যেন ফাল্গুণের ফুলে মুকুলে