তোমার আমার দেখা কেন হয়েছে এত পরে?
হাত-পা এখন বাঁধা যেন; মনটা কেঁদে মরে।।


তোমার আমার দেখা যদি কোনোদিন না হতো
তাওতো থাকতো সান্তনা আমার মনে কত।।


তোমার আমার বদনাম করলো অনেক লোকে
তবু পারি না ফেরাতে চোখ পড়লে তোমার চোখে।


তোমার আমার ভালোবাসা মরবে নাতো জানি
সারা দুনিয়ার লোকরাই করবে কানাকানি।।


তোমার আমার মাঝখানে কাঁচের দেয়াল মোটা
যায় না ভাঙা তা কিছুতেই, হায় ভাঙে লাঠি সোটা।


তোমার আমার সংসার হবে না জানা কথা
তবু যায় না তোমাকে শুধু চাবার প্রবণতা।।