পড়ো
পড়েও পাওয়া যায় তথ্য
পড়েও জানা যায় সত্য
অন্তত একটা ভাষা পড়তে পারার যোগ্যতা অর্জন করো।


লিখো
লিখেও বুঝানো যায় ব্যাপার স্যাপার
লিখেও জানানো যায় যা যা জানাবার
অন্তত একটা ভাষা লিখতেও শিখো।


আঁকো
এঁকেও বুঝানো যায় ঘটনা
এঁকেও করা সম্ভব বর্ননা
অন্তত এক প্রকারের অংকন শিখে রাখো।


গাও
আবেগে কথার দেখো মেলা
গান তো সুরের যাদু খেলা
গানে গানে মনের কথা জানাও।


নাচো
নেচেও জানানো যায় কথা
নাচ তো রঙিন নিরবতা
গেয়ে নেচে বাঁচার মতন বাঁচো।