কত কথা কত স্মৃতি যায় মনে প'ড়ে
ঘুম আসে না নাগো ঘুম আসে না
এপাশ-ওপাশ শুধু যাই গড়াগড়ি
ঘুম আসে না তবু ঘুম আসে না।।


হায় নিঃসঙ্গতা কেন এত জ্বালাময়
লোকের ভিড়েও শুধু একা মনে হয়
মনের কথা বলতে যে কার মুখ স্মরি
ঘুম আসে না একা ঘুম আসে না।।


নিজেরে কার থেকে আলাদা ক'রে
সারাটা জীবন আমি দেখেছি
ভয়ে আর সন্দেহে মনটাকে ভ'রে
কার থেকে দূরে দূরে থেকেছি।


আজ কার চোখে চোখে তাকাতে গো চাই
কোথায় সে দুটি চোখ খুঁজে আমি পাই
তাকে দেখবার পিপাসাতে ছট্ ফট্ করি
ঘুম আসে না চোখে ঘুম আসে না।।