বকুল ফুলের মালা নিবেন নিকি?
বলছে বালিকা দুপুরের রোদ মেখে।
বাঁচার জন্য লড়াই করা শিখি
আজকে একটা বালিকার কাছ থেকে।।


খালি পায়ে পিচ-ঢালা এই পথে
সে বালিকাটা হাঁটছে কোনোমতে
একটা ছেলেকে করছে সাধাসাধি
একটা নেন না, একটা দিন না রেখে।।


কে রাখে তার ছোট জীবনে কত
দুঃখ এলো গেলো তার খবর?
হয়তো তার দুঃসহ জীবনে
কত না হাসির হয়েছে কবর।


হয়তো তার চোখ স্বপ্নে ভরা
করবে সে ইস্কুলে লেখাপড়া
একদিন সে হবে প্রধাণমন্ত্রী
ভালোবাসতে লোকে শিখবে তাকে দেখে।।