তারারা তোমায় চোখ টিপে টিপে ইশারাতে
কি বোঝাতে চায় ফাল্গুনের এ মধু-রাতে
জানি না তো তুমি বোঝো নাকি আজ বোঝো না তা।।


কার প্রেম আজ বিষাদ-মলিন জোছনাতে
ভিখারীর মতো লুটায় তোমার আঙিনাতে
কার তরে এক হয় না এ দুচোখের পাতা
জানি না তো তুমি বোঝো নাকি আজ বোঝো না তা।।


প্রকৃতি নিয়েছে কার আবেগের রঙ-তুলি
শুকনো পাতার মর্মরে কার কথাগুলি?


কার সাধ আজ তোমার ফুলের বাগিচাতে
ফুটতে চাইছে না-ফোটার ব্যথা-বেদনাতে
তোমার কথায় ভরে কার কবিতার খাতা
জানি না তো তুমি বোঝো নাকি আজ বোঝো না তা।।