প্রাণ-পাখিরে ভালোবেসে সযতনে বলি তারে
যা প্রাণ-পাখি উড়ে যা রে প্রাণ-পাখি উড়ে যা রে
প্রাণ-পাখি এ খাঁচাটারে ছেড়ে যেতে চায় নারে
কেন ওর পায়ের বেড়ী খুলে দেই বারেবারে।।


এ দেহের পিঞ্জরেতে কি মায়া যেন আছে গেঁথে
তাইতো তারে ছেড়ে যেতে সহজে কেউ কি পারে।।


খামাখাই দিলে কি প্রভু আমার এই মনটারে
দাও নি মনের মানুষ চেয়েছিলাম বারবারে।


আমি বেঁচেও মরে আছি মনে হয় মরলে বাঁচি
হায় জীবন কাকে বলে বুঝছি তা হাড়ে হাড়ে।।