কবিতাটির নাম হওয়ার কথা ছিল "জোড় করে কবিতা" । কিন্তু কী যে হয় !!!!!! শেষ মুহূর্তে অধিকাংশ কবিতার নাম বদলে যাচ্ছে । আতঙ্কিত হলাম কিঞ্চিৎ । অপেক্ষা করছি পরের কবিতাটার জন্য । আমি বুঝতে চাই আমার অনুভূতিটাকে । এবার যদি সে আসে ...... ঠিক তাকে চিনে নিয়ে ............ কপালে একটু নকশা এঁকে দেবো ......।।


রাত । চুপচাপ কেটে যায়...
আকাশ । চুপচাপ দেখে যায়...
রবীন্দ্রনাথ । আজো বয়ে চলে...
মেঘ । মাঝে মাঝে কেঁদে ফেলে...
আমি । একটু থামি । । পুরোটা দেখার আশায় ।।

প্রতিহিংসা । কখনও কখনও মুক্তিযুদ্ধ ... ।
রাজহাঁস । পানিতে ভেসে থাকে ...।
রাজধানী । রাজা এখাণে ধান চাষ করেন ...।
রাজরানী । ইনি রাজার পাকা ধানে মই দিয়ে থাকেন ...।
আমি । চমকে উঠি । । কেন চমকাচ্ছিনা !!!