কুকুরগুলো কি ভাবে ?
অথবা বেড়াল ?
পাখিগুলো কি মনের খেয়ালে উড়ে !
নাকি তাদের এই চাহিদা জৈবিক ?


ভাবনাগুলোর শেকড় কোথায় !
তাদের আগমন কি অন্যকোন জগত থেকে ?
এসব ভাবনা ভাবা হয়না তেমন ।
তবে মাঝে মাঝে এসব অনুচ্চারিত প্রশ্নগুলোর
উত্তরগুলোকে খুব জরুরী মনে হয়।